সিঁড়ি দিয়ে দৌড়ে উঠে শিক্ষার্থীর ক্ষমতা নির্ণয়।

পরীক্ষার নামঃ সিঁড়ি দিয়ে দৌড়ে উঠে শিক্ষার্থীর ক্ষমতা নির্ণয়।

তত্ত্বঃ 

ক্ষমতা (Power) হল একক সময়ের মধ্যে কাজের হার।

ক্ষমতা নির্ণয়ের সূত্র-

ক্ষমতা (P) = কাজ (W)/সময় (t)

অর্থাৎ,
P = mgh/t
যেখানে,
m = ভর (kg)
g = মাধ্যাকর্ষণ ত্বরণ (9.8 m/s²)
h = উচ্চতা (m)
t = সময় (s)

যন্ত্রপাতিঃ স্টপঘড়ি, মিটারফিতা, ভর পরিমাপক যন্ত্র।

কাজের ধারাঃ

1. একটি দালান নির্বাচন করি, যার সিঁড়ি দিয়ে তিন তলায় ওঠা সম্ভব।

2. দালানের সিঁড়ির সংখ্যা এবং সিঁড়ির উচ্চতা মেপে দুটি গুণ দিয়ে নিচ থেকে দোতলা কিংবা তিন তলার উচ্চতা বের করি।

3. একটি ভর মাপার যন্ত্রে শিক্ষার্থীর ভর মাপি।

4. এখন শিক্ষার্থীকে যত দ্রুত সম্ভব সিঁড়ি দিয়ে উপরে উঠতে বলি, ঘড়ি ব্যবহার করে কতটুকু সময় লেগেছে মেপে নিই।

5. একইভাবে শ্রেণির অন্য শিক্ষার্থীদের ভর মেপে সিঁড়ি দিয়ে উপরে ওঠার সময়ের তথ্য সংগ্রহ করে নিচের ছকে বসাই।

6. শিক্ষার্থীদের শারীরিক ক্ষমতা বের করি।

ছাদের উচ্চতা, h = 8 m

অভিকর্ষজ ত্বরণ, g = 9.8 m/s²

তথ্যছকঃ

শিক্ষার্থীর

রোল

ভর m kg

ছাদে উঠার সময় t (s)

ক্ষমতা,

P = mgh/t

গড় ক্ষমতা

02

51

33

121.2

 

114.1

04

49

36

106.7

06

52

34

119.9

08

48

37

101.7

10

54

35

121.0


ফলাফলঃ শিক্ষার্থীদের গড় ক্ষমতাঃ 114.1 ওয়াট। 
সতর্কতাঃ
সিড়ির উচ্চতা সঠিকভাবে মাপতে হবে।
স্টপঘড়ি চালু ও বন্ধ করার সময় যথাযথ হতে হবে।
শিক্ষার্থীর পূর্ণ শরীর সিড়ির সর্বোচ্চ ধাপে উঠে যাওয়ার পর সময় বন্ধ করতে হবে।
নিরাপত্তার কথা বিবেচনায় রেখে সিড়ি বেয়ে ওঠার সময় সাবধানতা অবলম্বন করতে হবে।

No comments

Powered by Blogger.